বিশেষ খবর

শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে -শিক্ষামন্ত্রী

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ ও মান উন্নয়ন করার তাগিদ দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ব্যবসা ও মুনাফার চিন্তা ত্যাগ করে সেবার মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে। আমাদের দেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের টিউশন ফি নির্ধারণ করতে হবে।
সম্প্রতি রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির দ্বিতীয় সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সমাবর্তনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে মোট চার হাজার ৬৩৮ জনকে সনদ প্রদান করা হয়। ৯ জনকে স্বর্ণপদক দেয়া হয়। এর মধ্যে তিনজনকে চ্যান্সেলর পদক, বিশেষ অতিথি পদক দু’টি, সমাবর্তন বক্তা পদক দু’টি ও বোর্ড অব ট্রাস্টি পদক দু’টি। শিক্ষামন্ত্রী বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো তাদের ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি। যারা নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা ছাড়া আমাদের আর কোনো পথ খোলা নেই। তবে শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি এ দেশে ক্রিয়েটিভ আর্ট শিক্ষার সঙ্গে নৃত্যকলাকে সম্পৃক্ত করে একটি নতুন দিগন্তের উন্মোচন করেছে। এই প্রতিষ্ঠান অত্যন্ত কম টিউশন ফিতে গুণগত মানসম্পন্ন শিক্ষা দিয়ে যাচ্ছে। তাদের এই কার্যক্রম থেকে মানুষ সুফল পাচ্ছে।
বিশেষ অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধের আদর্শ নিয়ে এই বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে। একই সঙ্গে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতি রক্ষায় এ প্রতিষ্ঠান কাজ করবে বলে আমার বিশ্বাস। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়তে নানা কর্মসূচি হাতে নিয়েছে। আজকের শিক্ষার্থীরাই আগামীতে সেই কর্মসূচিকে আরো বেগবান করবে। সমাবর্তন বক্তার বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে ভালো মানের পড়ালেখা হয় না। তাদের সমস্যা নিরসন করে মানসম্মত শিক্ষার পরিবেশ তৈরি করতে হবে। তবে শিক্ষার্থীদের কোনোভাবেই ব্যবসার পণ্য করা উচিত নয়।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ