বিশেষ খবর

সামাজিক ব্যবসা গড়তে শিক্ষার্থীদের সক্ষমতাকে কাজে লাগাতে হবে

-ড. মোঃ ইউনূস

ক্যাম্পাস ডেস্ক শিক্ষা সংবাদ
img

সামাজিক ব্যবসা গড়ে তুলতে শিক্ষার্থীদের সক্ষমতাকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। ক্ষুদ্রঋণ দাতা প্রতিষ্ঠান গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. ইউনূস সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিলিকন ভেলি সফরে গিয়ে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীদের উদ্দেশে দেয়া এক বক্তব্যে এ আহ্বান জানান।
ড. মুহাম্মদ ইউনূস বলেন, বর্তমান সময়ে যে জরুরি সমস্যাগুলো রয়েছে যেমন বৈশ্বিক উষ্ণতা, বেকারত্ব এবং দারিদ্র্য। এ সমস্যাগুলো দূরীকরণে সামাজিক ব্যবসা কাজে লাগাতে হবে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক যে সংকট চলছে তা অনেক সুযোগের পথও খুলে দিচ্ছে একটি ভালো অর্থনৈতিক পদ্ধতি গড়ে তুলতে। প্রযুক্তিমনস্ক শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, সাধারণ মানুষের মধ্যে যেতে হবে এবং তাদের কাজে লাগে এমন সামাজিক উদ্যোগ গ্রহণ করতে হবে।
ড. ইউনূস বলেন, গ্রামীণ ব্যাংকের ঋণগ্রহীতার ৯৭ শতাংশ এখন নারী। কারণ ব্যাংক বুঝতে পেরেছে একজন নারীর হাত দিয়ে যে অর্থ পরিবারে যায় তা একজন পুরুষের মাধ্যমে যাওয়ার চেয়ে অনেক বেশি প্রভাব ফেলে। 
তিনি বলেন, ব্যাংক ঋণগ্রহীতাদের উৎসাহিত করছে তাদের সন্তানকে স্কুলে পাঠানোর জন্য। এজন্য শিক্ষা ঋণও দেয়া হচ্ছে। বর্তমানে পেশাগত স্কুল ও উচ্চশিক্ষায় ৩২ হাজার শিক্ষার্থী আমাদের ঋণ সুবিধা ভোগ করছে। 
ড. ইউনূসের সিলিকন ভ্যালিতে গমন প্রসঙ্গে ইউটিসি অ্যাসোসিয়েটসের প্রেসিডেন্ট ও সিইও আজিজ আহমদ বলেন, ড. ইউনূসের সিলিকন ভ্যালিতে আগমন একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমি মনে করি প্রফেসর ইউনূসের চমৎকার সব আইডিয়া যুক্তরাষ্ট্রেও কাজে লাগানো যায়।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ