বিশেষ খবর

এসিএম আইসিপিসি ঢাকা পর্বে চ্যাম্পিয়ন জাবি

ক্যাম্পাস ডেস্ক সরকারি বিশ্ববিদ্যালয়
img

বিশ্ববিদ্যালয়-পড়ুয়া শিক্ষার্থীদের জন্য সবচেয়ে মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং আয়োজন এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (আইসিপিসি) ২০১৫ এর ঢাকা পর্বে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের ‘জেইউ অর্ডার অব এন-কিউব’ দল। এ দলের সদস্যরা হলেন সাদিক মোঃ নাফিস, রাহাত জামান ও নিলয় দত্ত। সম্প্রতি রাজধানীর নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় ১২১টি দল। প্রতি দলে তিনজন করে সদস্য ছিলেন।
টানা পাঁচ ঘণ্টার এই প্রতিযোগিতায় প্রতিযোগীদের ১০টি করে প্রোগ্রামিং সমস্যা দেওয়া হয় সমাধানের জন্য। চ্যাম্পিয়ন দলটি সাতটি সমস্যার সমাধান করে। ছয়টি ও পাঁচটি সমাধান দিয়ে প্রথম ও দ্বিতীয় রানার্সআপ হয়েছে যথাক্রমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘সাস্ট ডাউন টু দ্য ওয়্যার’ এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ‘এনএসইউ বাগলাভার্স’ দল। শীর্ষ দুটি দল আগামী বছরের মে মাসে থাইল্যান্ডে অনুষ্ঠেয় আইসিপিসি’র চূড়ান্ত পর্বে অংশ নেবে। ওয়াইল্ড কার্ড পেয়ে আরও দল চূড়ান্ত পর্বে যেতে পারে। সমাপনী অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক আহসান হাবিব। সভাপতিত্ব করেন এনএসইউর ভারপ্রাপ্ত উপাচার্য গৌর গোবিন্দ গোস্বামী। উপস্থিত ছিলেন ঢাকা পর্বের পরিচালক এনএসইউ এর অধ্যাপক আবুল এল হক।
ঢাকা পর্বের প্রতিযোগিতায় শীর্ষ দশে থাকা অন্য দলগুলো হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ডিইউ এসি ড্রাগন’, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ‘সাস্ট রন জিরো’, আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টাইম পেনাল্টি ম্যাটার্স’, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘জেইউ এসএমএস’, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ‘বুয়েট ‘আর্টিলারেস’ ও ‘লাইটস্যাবার’ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘জেইউ ব্যাকবেঞ্চারস’।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ