বিশেষ খবর

বাংলাদেশ ইউনিভার্সিটিতে দেশের প্রথম আরবান ল্যাব

ক্যাম্পাস ডেস্ক বেসরকারি বিশ্ববিদ্যালয়

পরিবেশ বিষয়ক প্রথম আরবান (নগর) গবেষণাগার স্থাপন করা হয়েছে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটিতে (বিইউ)। ১৮ ডিসেম্বর রাজধানীর মোহাম্মদপুরে ইউনিভার্সিটির তৃতীয় ক্যাম্পাসে এ ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ও মাইক্রোসফটের সিনিয়র স্থপতি কাজী জামিল আজহার।
তিনি বলেন, বর্তমানে ঢাকায় প্রায় দেড় কোটি মানুষ বাস করে। যা প্রতি বর্গকিলোমিটারে ১৫শ’ এর বেশি। আগামী ৫০ বছরের মধ্যে বাংলাদেশের ৫০ শতাংশ মানুষ বসবাসের জন্য নগরে চলে আসবে। এই বৃহৎ জনগোষ্ঠীর চাপ ঢাকা শহর যাতে নিতে পারে, তার জন্য এখন থেকেই আমাদের সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ করতে হবে। এক্ষেত্রে বিইউ’র আরবান গবেষণাগার পরিকল্পনা প্রণয়নে অগ্রণী ভূমিকা রাখবে।
বিইউ’র বোর্ড অব ট্রাস্টিজ সদস্য ও নগরবিদ স্থপতি ইকবাল হাবিব বলেন, শিক্ষা কোনো পণ্য নয়। সংবেদনশীল, দায়িত্বশীল, আধুনিক ও যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা চালুর মাধ্যমে বিইউ দেশের প্রতি সামাজিক দায়বদ্ধতা পালন করে চলছে। আরবান গবেষণাগার প্রতিষ্ঠা তার অন্যতম উদাহরণ।
ইনস্টিটিউট অব আর্কিটেক্টের সাবেক প্রেসিডেন্ট স্থপতি মোবাশ্বের হোসেন বাংলাদেশ ইউনিভার্সিটিতে আরবান গবেষণাগার স্থাপনের ভূয়সী প্রশংসা করেন।
তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাংলাদেশ ইউনিভার্সিটি প্রথম এ ধরনের একটি সুন্দর কাজে এগিয়ে এসেছে। যারা পরিবেশ নিয়ে কাজ করেন তারা এখান থেকে তথ্য সংগ্রহ করে কাজে লাগাতে পারবেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ