বিশেষ খবর

ক্লাউড ক্যাম্পাস হিসেবে ডিআইইউ’র যাত্রা

ক্যাম্পাস ডেস্ক বেসরকারি বিশ্ববিদ্যালয়
img

মাইক্রোসফট অফিস-৩৬৫ ব্যবহারের মাধ্যমে ক্লাউড ক্যাম্পাস হিসেবে যাত্রা শুরু করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। ১০ মে ২০১৫ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মিলনায়তনে অনুষ্ঠিত এক বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রথম প্রতিষ্ঠান হিসেবে এর শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তাদের জন্য বাংলাদেশে মাইক্রোসফট অফিস-৩৬৫ প্রোডাক্ট বিনামূল্যে ব্যবহারের সুযোগ সুষ্টি করে দিয়েছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কর্মকর্তারা এ ক্লাউডের মাধ্যমে অফিস ছাড়া মাইক্রোসফটের অন্য সকল প্রকার সেবাসমূহে অবাধ প্রবেশাধিকার পাবে।
বিশ্ববিদ্যালয় মিলনায়তনে আয়োজিত এ ক্লাউড ক্যাম্পাসের আনুষ্ঠানিক যাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাইক্রোসফট বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সোনিয়া বশির কবির। অনুষ্ঠানে মাইক্রোসফট বাংলাদেশের পার্টনার টেকনোলজি এডভাইজার মোহাম্মদ রাশেদুজ্জামান মাইক্রোসফট্ অফিস-৩৬৫ উপর বিস্তারিত তথ্য তুলে ধরেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ডঃ সৈয়দ আকতার হোসেন এবং মাইক্রোসফট বাংলাদেশের এডুকেশন লিড সারানা ইসলাম।
মাইক্রোসফট্ অফিস-৩৬৫ হচ্ছে অনলাইন উপযোগী সেবাসমূহ ব্যবহারের একটি হোস্ট প্ল্যাটফর্ম যার মাধ্যমে অফিস সফটওয়্যারের ক্লাউড, আউটলুক ই-মেইল ও ক্যলেল্ডারিং, ডাটা সংরক্ষণ ও শেয়ারের জন্য ওয়ান ড্রাইভ, লিংক  ম্যাসেজিং এবং ভিডিও ও মোবাইল সংযোগ সুবিধা রয়েছে।
অফিস-৩৬৫ এর নিবন্ধিত ব্যবহারকারীরা ভার্চুয়ালভাবে যেকোন স্থান ও ডিভাইস থেকে থেকে তার কাজগুলো করতে পারবেন। অফিস-৩৬৫ এর সল্যুশনগুলো মধ্যে রয়েছে পূর্ণ ভার্সনের ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, আউটলুক, ওয়াননোট, পাবলিশার, এ্যাক্সেস, লিংক এবং ইনফোপাথ। অফিস-৩৬৫ ক্লাউডের মাধ্যমে পরিচিত এবং অফিস পাওয়ার ব্যবহারে সহজীকরণ করবে। ব্যবহারকারি যেখানেই থাকুক না কেন সে তার অ্যাপ্লিকেশন ও ফাইলগুলোতে প্রবেশ করতে পারবে।
এ প্রোগ্রামের আওতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা অফিস -৩৬৫ এর অফিস ইন ক্লাউড, ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, ওয়াননোট, এ্যাক্সেস, পাবলিশার, আউটলুক, লিংক এবং ইনফোপাথ ব্যবহারের সুযোগ পাবেন।
বিশ্ববিদ্যালয়টির কর্মকর্তাদের সাথে শিক্ষার্থীরা ক্যালেন্ডারিং, ডক্যুমেন্ট শেয়ারিং এবং ওয়েব মিটিংয়ের মতো প্রোডাক্টিভিটি ও কোলাবোরেশন টুলসগুলো ব্যবহার করতে পারবে।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ