বিশেষ খবর

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগ ও পাবলিক হেলথ প্রোগ্রাম চালু

ক্যাম্পাস ডেস্ক বেসরকারি বিশ্ববিদ্যালয়

দেশে সাংবাদিকতা শিক্ষা জনপ্রিয় হলেও সুযোগ অনেক কম। তাই উত্তরাঞ্চলের শিক্ষার্থীদের সাংবাদিকতা বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা নেয়ার সুযোগ করে দেয়ার জন্য রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে চালু করা হয়েছে সাংবাদিকতা বিভাগ।
এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে বিভাগের পরিচিতি তুলে ধরা হয়। জার্নালিজম, কমিউনিকেশন এ্যান্ড মিডিয়া স্টাডিজ (জেসিএমএস) নামে বিভাগটিতে ইতোমধ্যে প্রথম সেমিস্টারের ভর্তি প্রক্রিয়া শেষ হয়ে ক্লাস চলছে।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে শুরু হতে যাচ্ছে মাস্টার্স ইন পাবলিক হেলথ প্রোগ্রাম (এমপিএইচ)। এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান প্রোগ্রামটির কো-অর্ডিনেটর ডাঃ মোহাঃ জাওয়াদুল হক।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি জানান, ‘সবার জন্য স্বাস্থ্য’-এই মহান লক্ষ্য বাস্তবায়নের জন্য পাবলিক হেলথ বিষয়ে উচ্চতর পর্যায়ে পঠন-পাঠন বিশ্বব্যাপী যেমন অগ্রসর হয়েছে তেমনি আমাদের দেশেও জনপ্রিয় হয়ে উঠেছে।
তিনি বলেন, বর্তমানে দেশে সরকারি পর্যায়ে দু-একটি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ইন পাবলিক হেলথ প্রোগ্রামটি চালু আছে।
তিনি আরো বলেন, এ বিষয়ে ঢাকার বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কোর্স চালু থাকলেও উত্তরাঞ্চলের কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রোগ্রামাটি চালুু নেই। মঞ্জুরী কমিশনের অনুমতি সাপেক্ষে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় সামার সেমিস্টার ২০১৫ হতে এ প্রোগ্রামটি শুরু করতে যাচ্ছে ।
এ প্রোগ্রামটি ৫১ ক্রেডিটের, যা সম্পন্ন করতে শিক্ষার্থীদের চার সেমিস্টার লাগবে। প্রোগ্রামটির আসন সংখ্যা ৪০টি।
উল্লেখ্য, ২০১২ সালে ২৭ সেপ্টেম্বর মাত্র ৮৭ জন শিক্ষার্থী নিয়ে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে। বর্তমানে এর শিক্ষার্থী সংখ্যা প্রায় ২৮০০।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ