বিশেষ খবর

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ধূমপান বিরোধী সেমিনার

ক্যাম্পাস ডেস্ক বেসরকারি বিশ্ববিদ্যালয়

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে সম্প্রতি ধূমপান বিরোধী এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, অধ্যাপক ড. প্রাণ গোপাল দত্ত। সেমিনারে তিনি ধূমপানের ইতিহাস থেকে শুরু করে বিভিন্ন ক্ষতিকর দিক তুলে ধরে প্রবন্ধ উপস্থাপন করেন।
ড. প্রাণ গোপাল বলেন, ক্যান্সারের প্রধানতম কারণ হচ্ছে ধূমপান। ধূমপানের কারণে পৃথিবীর অর্ধেক শিশুকে দূষিত বাতাস সেবন করতে হচ্ছে। অথচ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ধূমপান বিরোধী নানা কর্মকান্ড পরিচালিত হবার পরও ধূমপায়ীর সংখ্যা কমছে না। এর কারণ হিসেবে সিগারেটের পক্ষে বিভিন্ন কৌশলে হাজার হাজার কোটি টাকার প্রচারণার কথা তুলে ধরেন তিনি। তাঁর মতে, এই শক্তিশালী প্রচারণার বিপক্ষে তরুণদের সক্রিয় সচেতনতাই পারে ধূমপানকে কমিয়ে আনতে। প্রত্যেকের নিজেদের বন্ধু-পরিজনদের মধ্যে যারা ধূমপান করে, সর্বপ্রথম তাঁদের ধূমপান ছাড়াতে উদ্যোগী হবার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান অধ্যাপক ড. প্রাণ গোপাল দত্ত। সেমিনার শেষে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি।
ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারপার্সন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা অংশ নেন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ