বিশেষ খবর

ব্র্যাক ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন

ক্যাম্পাস ডেস্ক প্রচ্ছদ প্রতিবেদন
img

ব্র্যাক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সেলিম আর এফ হোসেনকে নিয়োগ দিয়েছে। সেলিম আর এফ হোসেন দীর্ঘদিন ধরে ব্যাংকিং খাতে কাজ করছেন। ব্র্যাক ব্যাংকে যোগদানের আগে তিনি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। মাত্র ছয় বছরে আইডিএলসি ফাইন্যান্সের লক্ষণীয় ব্যবসায়িক প্রবৃদ্ধির প্রধান কারিগরের ভূমিকা পালনের জন্য ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে তিনি প্রশংসিত হয়েছেন। এ ছাড়া তিনি ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত আইডিএলসি’র দু’টি অঙ্গ প্রতিষ্ঠান আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড এবং আইডিএলসি সিকিউরিটিজ লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানও ছিলেন। তিনি ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশের (সিআরএবি) পরিচালক ছিলেন। তিনি ২০১২ সাল থেকে বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।
সেলিম আর এফ হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অ্যাকাউন্টিংয়ে স্নাতক ডিগ্রি এবং একই বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে এমবিএ (মেজর ইন ফাইন্যান্স) ডিগ্রি অর্জন করেন। ২০১০ সালে আইডিএলসিতে যোগদানের আগে তিনি বাংলাদেশের দুটি বৃহত্তম বহুজাতিক ব্যাংক এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে ২৪ বছর বিভিন্ন পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি দীর্ঘ কর্মজীবনের একটি উল্লেখযোগ্য সময় ভারত ও অস্ট্রেলিয়ায় পেশাগত দায়িত্ব পালন করেন। আইডিএলসিতে দায়িত্ব গ্রহণের আগে তিনি ভারতের মুম্বাইয়ে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের কনজুমার ব্যাংকিং বিভাগের ফাইন্যান্স ও স্ট্র্যাটেজির প্রধান ছিলেন।
২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত একই ব্যাংকের বাংলাদেশের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। তিনি ব্র্যাক ব্যাংকের বৃহৎ ব্র্যাঞ্চ ব্যাংকিং ও এসএমই নেটওয়ার্কের নেতৃত্ব দেবেন এবং ব্যাংকের ব্যবসায়িক প্রবৃদ্ধি এবং অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং কার্যক্রমকে আরও এগিয়ে নিয়ে যাবেন।
দারিদ্র্য বিমোচনে ব্র্যাক ব্যাংকের লক্ষ্য সামনে রেখে ব্যাংকের অন্যান্য সাবসিডিয়ারি যেমন- ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিঃ, ব্র্যাক ইপিএল স্টক এক্সচেঞ্জ লিঃ, ব্র্যাক স্বজন একচেঞ্জ লিঃ, ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস লিঃ এবং ব্র্যাক এর সর্বশেষ ইনভেস্টমেন্ট আইপিডিসি অব বাংলাদেশ প্রভৃতির ডাইরেক্টর হিসেবে দায়িত্ব পালন করবেন বলে আশা করা যায়।
চৌকস ব্যাংকার ব্যক্তিত্ব সেলিম আর এফ হোসেন’র ব্র্যাক ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পত্রিকার সম্পাদক এবং ক্যাম্পাস সোস্যাল ডেভেলপমেন্ট সেন্টার (সিএসডিসি) এর মহাসচিব তাঁকে অভিনন্দর জানিয়ে তাঁর উত্তরোত্তর সাফল্য ও শান্তিময় জীবন কামনা করেন।
হোসেন বিবাহিত, এক পুত্র সন্তানের জনক। পড়ালেখা এবং ভ্রমণ তাঁর অন্যতম সখ।

সামাজিক স্বীকৃতি
হোসেনের নেতৃত্বে ২০১২ সালে আইডি এলসি ফাইন্যান্সসিয়াল ডিএইচএল- ডেইলী স্টার বেস্ট ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন এওয়ার্ড অর্জন করে।
কর্মসফল ব্যাংকার
হোসেন একজন বিশিষ্ট ক্রিকেট আমোদী। সমাজ উন্নয়নে অনুসরণ করেন বিভিন্ন কার্যক্রম। হোসেন Wings এর এডভাইজরি বোর্ডের একজন সদস্য। তিনি ব্রাক ব্যাংককে এমন এক স্থানে নিয়ে যেতে চান যেখানে ব্রাক একটি লাভজনক আর্থ-প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হওয়া ছাড়াও তার সামাজিক দায়বদ্ধতা থাকবে, ব্যাংক অর্জন করবে ব্যবসাগত উৎকর্ষ। সেলিম আর এফ হোসেন ব্যাংকিং জগতে ব্যতিক্রমী ধারা সৃষ্টি করতে চান, হতে চান ব্যাংকিং জগতের আইকন।


আরো সংবাদ

শিশু ক্যাম্পাস

বিশেষ সংখ্যা

img img img

আর্কাইভ